Health Tipsসেক্স টিপস

খুশকি দূর করার প্রাকৃতিক উপায় Remove Dandruff Permanently

খুশকি দূর করার প্রাকৃতিক উপায় Remove Dandruff Permanently

খুশকি দূর করার প্রাকৃতিক উপায় Remove Dandruff Permanently :

নারী-পুরুষ উভয়েই খুশকি সমস্যায় ভুগে থাকে । নানা কারণে মাথায় খুশকি হতে পারে। বিশেষ করে আর্দ্রতা বেশি হলে চুলের লোমকূপে ময়লা জমে গিয়ে খুশকি হতে পারে। এছাড়া আরও অন্যান্য কারণতো আছেই। তবে দৈনন্দিন চলাফেরায় একটু সচেতন হলেই খুশকি সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। খুশকি দূর করার উপায় গুলো কি কি হতে পারে এ বিষয়ে আলোচনা করছেন ডাঃ ফারাহ সাফা হক।


খুশকি সাধারনতো আমাদের মাথার তাত বা Escalape আইবো বা ভুরুতে চোখের পাতা কানে বা কানের পিছনে নাকে বা নাকের দুই পাশে বুকে পিঠে এবং শরীরের চাপা স্থানগুলোতে হয়ে থাকে। খুশকির মৃদু যে ফরমটি সেটিকে আমরা ড্যানড্রাফ করে থাকি। এটি সাধারনত মাথার ত্বকে হয়। সেক্ষেতে দেখা যায় যে মাথার ত্বকে উপরে সাদা সাদা মরা চামড়ার মত হাতের সাথে বা মাথা যখন চিরনি করা হয তখন চিরনির সঙ্গে উঠে আসে। আর একটু সিভিই যদি হয় সেই ক্ষেতে দেখা যায় যে মাথার ত্বকের সাথে সাথে শরিরের অনন্য স্থানে হলুদ রংঙ্গের একটি তৈলাক্ত পদার্থ জমা হয় যার নিজের আক্রান্ত ত্বকটি লাল হয়ে থাকে সাথে তীব্র চুলকানি হতে পারে

খুশকি দূর করার প্রাকৃতিক উপায় Remove Dandruff Permanently

এটি যখন আরো একটু সিবিআই হয় তখন দেখা যায় শরীরের 90 ভাগ পর্যন্ত আক্রান্ত করতে পারে সে ক্ষেত্রে আক্রান্ত চামড়াগুলো লাল হয়ে যায় এবং সব আক্রান্ত চামড়া ধীরে ধীরে সাদা চামড়ার মত উঠে আসে তখন এটিতে আমরা Erythdama বা Xtridermatites বালে থাকি। তাহলে দেখা যাচ্ছে খুশকি খুবি মৃদু বা মাথাতেও হতে পারে আর শরীরের 90 ভাগ পর্যন্ত আক্রান্ত করে ফেলতে পারে।খুশকি কারন গুলো হচ্ছেঃ আমাদের শরীরের যে সব জায়গাতে তৈলগ্রন্থি বা সেবাসিয়াস গ্রান বেশি থাকে সেসব জায়গা দেখা যায় Cholesterol বা triglyceride level বেশি থাকার কারনে malassezia এক ধরনের ফাংগাছ এবং সেই সাথে ত্বকের যে নরমল ব্যাকটেরিয়া যে ইনভেন্স হয় তার ফলে শ্রেষ্ঠ প্রদাহ Xtridermatites প্রধান কারণ এছাড়াও অনেক কারণ রয়েছে তার মেধে রয়েছে বংশগত Seasonal variation অর্থাৎ দেখা যায় শুষ্ক এবং যদি আবহাওয়া বা ওয়েদারে যদি আদ্রতা কম থাকে অর্থাৎ শীতকালে এবং বসন্তের শুরুতে খুশকি বেড়ে যায় আবার গ্রীষ্মকালে কমে যেতে পারে ঔষধ বা মেডিসিনের কারণে খুশকি বেড়ে যেতে পারে এদের মধ্যে আছে Grisofulvin,paithiyam,mithaai duper এছাড়াও আরও অনেক মেডিসিন আছে যাতে খুশকি বেড়ে যায়।

আবার ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এমন কিছু হরমোনের প্রবলেম যেসবের কারনে মানুষ মোটা হয়ে যায় সেইসব রোগীদের ক্ষেত্রে dermatitis বেড়ে যেতে পারে। Srivari dermatitis দুধরনের হয়ছে থাকে infinity, ‍adult। infinity dermatitis সাধারণত তিন মাস বয়সেই আগেই বাচ্চাদের হয়ে থাকে কিন্তু সবথেকে আসল কথা হল infinity dermatitis খুব সহজেই ভালো হয়ে যায় এবং এটি কখনোই দীর্ঘমেয়াদি হয় না। adult dermatitis সাধারণত বয়োসন্ধিকালের পড়ে বা 18 বছর হওয়ার পরে শুরু হয় এবং adult dermatitis সাধারণত দীর্ঘমেয়াদি হয়ে থাকে।infinity dermatitis ‍এবং adult dermatitis দুটিরই চিকিৎসার ক্ষেত্রে আমরা প্রথমে একটি অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু use করে থাকি বাজারে অনেক ধরনের অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু পাওয়া যায় তার মধ্যে সবথেকে বেশি জনপ্রিয় হচ্ছে 2% পার্সেন্ট কিটোকোনাজল শ্যাম্পু

মাথায় খুশকির ক্ষেত্রে বিভিন্ন ধরনের স্প্রে বা ক্রিম পাওয়া যায়।শরীরের খুশকির ক্ষেতের বিভিন্ন রকমের মলম বা ক্রিম পাওয়া যায়।তবে খেয়াল রাখতে হবে বাচ্চাদের স্কিন খুব sensitive হয়ে থাকে।আবার বড়দের ক্ষেত্রে মুখের চামড়া থেকে আমাদের শরীরের চামড়া অনেক sensitive হয়।তাই ঢালাও ভাবে শরীরের সব জায়গায় একি রকমের ক্রিম ব্যবহার না করে সেদিকে খেয়াল রাখতে হবে যে মুখের ত্বকের জন্য আমার সাধারনত মাই ক্রিম গুলো দিয়ে থাকি এবং শরীরের ত্বকের জন্য আর একটু Strong ক্রিম দিয়ে থাকি।এছাড়া যখন আরও একটু বেশি হয় তখন খাবার কিছু ঔসধ দিয়ে থাকি antihistamine, antibiotic,antifungal দেওয়া হয়ে থাকে।আরো বেশি যখন হয়ে যায় তখন মুখে খাওয়া কি drugs দিয়ে থাকি।খুশকির ক্ষেত্রে কিছু উপদেশ মেনে চলতে বলা হয়।

চুলন দুই একটি উপদেশ সর্ম্পকে আলোচনা করা যাক।

প্রথমটি হচ্ছে খুশকি অবস্থায় কখনোই মাথায় তেল দেওয়া যাবে না কারণ খুশকি কিন্তু মাথায় তেল জমা হওয়ার কারণেই হচ্ছে সেখান থেকে যদি বাইরে থেকে আর তেল দেওয়া হয় তাহলে কিন্তু খুশকি কোনোভাবেই কন্ট্রোল করা যাবেনা আর একটি উপদেশ হল যাদের দীর্ঘদিন ধরে খুশকি সমস্যায় ভুগছেন তারা সব সময় একটি ভালো এন্টিড্যান্ড্রাফ শ্যাম্পু  ইউজ করবেন অর্থাৎ যখন খুশকি থাকবে তখন আপনি সপ্তাহের একবার থেকে দুইবার এন্টিড্যান্ড্রাফ শ্যাম্পু  ব্যবহার করতে পারেন।

Source:
Dr. Farah Safa Huq
MBBS, BCS (Health), M.D.
Fellow in Cosmetic Dermatology & Laser Surgery (India)

পুরুষাঙ্গ ব্যায়াম এর মাধ্যমে লম্বা ও মোটা করার উপায়
পুরুষাঙ্গ ব্যায়াম এর মাধ্যমে লম্বা ও মোটা করার উপায়
মেয়েদের স্তন টাইট ও খাড়া করার উপায় - ব্রেস্ট ঝুলে গেলে করণীয়
মেয়েদের স্তন টাইট ও খাড়া করার উপায় – ব্রেস্ট ঝুলে গেলে করণীয়
হস্তমৈথুন ছাড়ার উপায়
হস্তমৈথুন ছাড়ার উপায়
লম্বা হওয়া ৮ টি সহজ এবং বৈজ্ঞানিক প্রাকৃতিক উপায়ে
লম্বা হওয়া ৮ টি সহজ এবং বৈজ্ঞানিক প্রাকৃতিক উপায়ে
Admin
the authorAdmin
I hope you are enjoying this article. Thanks for visiting this website.