Health Tips

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার। আমরা যদি একটু ভেবে দেখি দেখুন আমাদের চোখ নাক মুখ মাসিকের রাস্তা অর্থ্যাৎ আমাদের শরিরে যে অংশ গুলো বাহিরের পরিবেশের সাথে কন্টাক থাকে স্বাভাবিক ভাবে এটা কিন্তু একটু ভেজা ভেজা থাকে।যেমন আমাদের চোখ যদি সুখিয়ে যায় আমরা কিন্তু খচখচে বদ্ধ করি, একি ভাবে যদি আমাদের মুখের ভেতরটা শুকিয়ে যায় আমরা কিন্তু পানি খাওয়ার জন্য অস্থীর হয়ে যায়।প্রত্যিক নিয়মে মেয়েদের মাসিকের রাস্তার ভেতরটা একটু ভেজা থাকবে কিন্তু দেখা যায় যদি এটা স্বাভাবিকের থেকে একটু বেশি ভেজা থাকে তাহলে মেয়েরা দুশ্চিন্তা করি।স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত যে স্রাবটা যায়। আমাদের ডাক্তারি ভাষায় এটাকে আমরা বলে থাকি অতিরিক্ত সাদা স্রাব।

মেয়েদের অতিরিক্ত সাদা স্রাব হওয়ার কারণ ও প্রতিকার

এখন টা থেকে প্ররিতানের উপায় কি? প্রথমে আপনাকে জানতে হবে কোনটা স্বাভাবিক আর কোনটা অস্বাভাবিক সাদা স্রাব। ধরন আপনার স্রাব হচ্ছে কিন্তু তা বর্ণহীন বা গন্ধ হীন এটার সাথে কোন অস্যথী বোধ নেই কোন চুলকানি নেয় কোন তলপেটে ব্যথা নেই, প্রসাবে কোন জালাপোড়া বা চুলকানি নেই।তাহলে ধরে নিবেন আপনার লিকুরিয়া অথ্যাৎ অতিরিক্ত সাদা স্রাব হচ্ছে। কিন্তু এই স্রাবটা আপনার র্দুগন্ধযুক্ত হয় এর সাথে চুলকানি থাকে, আপনার তলপেটে চাপা বেথা থাকে মাসিকের রাস্তায় অস্বস্তি এবং যদি স্বামী সহ#বাসে ও আপনি ব্যথা পান তাহলে ধরে নিতে হবে এই সাদা স্রাব স্বাভাবিক নয় এখানে কোন একটা সমস্যা আছে অতিরিক্ত সাদাস্রাব এর জন্য চিকিৎসা আছে প্রথমত আপনাকে যেটা করতে হবে পার্সোনাল হাইজিন অর্থাৎ পরিছন্নতা মেন্টেন করতে হবে তাহলে পরিছন্নতা আমরা কিভাবে মেন্টেন করব? পরিষ্কার পানি দিয়ে মাসিকের রাস্তা টা সব সময় পরিষ্কার রাখতে হবে।

সুতির অন্তর্বাস ব্যবহার করতে হবে খর জাতীয় সাবান সেটা দিয়ে জায়গাটা পরিষ্কার রাখতে হবে। একটা প্রচলিত ধারণা আছে অনেকে ভাবেন যে আমার এখানে সাদা স্রাব যাচ্ছে নিশ্চয়ই ডেটল বা স্যাভলন এই জাতীয় কোন জীবানুনাশক জায়গাটা পরিষ্কার করলে ভাল হবে। এটা কিন্তু একটা সম্পূর্ণ ভুল ধারণা।মেয়েদের মাসিকের রাস্তায় ভিতরে কিছু ভালো জীবাণু থাকে যেগুলোকে আমরা Lactobacillus বলে থাকি যদি কোন কারনে দিয়ে ডেটল বা স্যাভলন দিয়ে এই জায়গাটা পরিস্কার করি তহলে ভালো Lactobacillus কিন্তু নষ্ট হয়ে যাবে। সে ক্ষেত্রে দেখা যাবে যেগুলো খারাপ জীবাণু গ্র  করার একটা সিস্টেম থেকে যাবে। তাই স্যাভলন ডেটল দিয়ে কখনই পরিষ্কার করবেন না ।এর সাথে আর যেটা করতে হবে পুষ্টিকর খাবার খেতে হবে।

কিছু কিছু ক্ষেত্রে দেখা যায় যাদের ওজন স্বাভাবিকের থেকে একটু বেশি কম তাদের ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে এবং এদের ক্ষেত্রে দেখা যায় সাদাস্রাব যাওয়া পরিমাণটা বেশি থাকে। প্রত্যেকটি নারীর জীবনে বিভিন্ন সময় থাকে যে সময় স্বাভাবিকভাবে স্রাব করতে পারে। যেমন ধরুন যখন তার প্রথম মাসিক শুরু হচ্ছে আবার গর্ভবতী অবস্থায় মহিলাদের দেখা যায় মাসিকের রাস্তা একটু পানি পানি অথবা ভেজা ভাবটা একটু বেশি থাকতে পারে। একইভাবে যখন মাসিক বন্ধ হয়ে যায় ঠিক ওই সময়টাতে ও কিন্তু ভেজা ভেজা থাকার পরিমাণ বেড়ে যেতে পারে যদি এটা লিকুরিয়া বা স্বাভাবিক সাদা স্রাব হয়ে থাকে।

wikipedia Image:

মেডিকেল পরীক্ষার সময় সাধারণ যো*নি ও সার্ভি * ক্স, যেখানে যো*নি রস যো* নির দেয়াল, সার্ভি* ক্স থেকে নিঃসৃত হচ্ছে।

তাহলে এটা নিয়ে ভয়ের কিছু নেই। কিন্তু যদি এর সাথে কোনো দুর্গন্ধ বা তলপেটে ব্যথা থাকে তখন এটা একটা চিন্তার কারণ হয়ে দাঁড়ায় । নানান কারণ আছে এই সময় অস্বাভাবিক স্রাব জাওয়ার। প্রথমত ছত্রাকের ইনফেকশন অথবা দেখা যায় কিছু ব্যাকটিরিয়া ইনফেকশনের কারনেও এই স্রাবটা বেড়ে যেতে পারে।আবার অনেক ক্ষেতে দেখা যায় অনেক পেসেন্ট থাকেন যাদেরকে হয়তো ডায়াবেটিস কন্ট্রোল নেই অথবা কারো ডায়াবেটিস আছে কিন্তু জানেন না।

এসব ক্ষেত্রে যদি সাদা স্রাব বের হয়ে যায় আমাদের অবশ্যই ডায়াবেটিস পরীক্ষা করে দেখতে হবে। এছাড়া যারা বিবাহিত তাদের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ একটা কারণ হচ্ছে জরায়ুর মুখে ইনফেকশন। আমরা সবাই জানি জরায়ুর মুখে ক্যান্সারের কথা। সাদাস্রাব বা পানি পানি যাওয়া এটা কিন্তু জরায়ু ক্যান্সার হয় অনেক বেশি লক্ষণ। তাই যদি কেউ এই সমস্যায় ভুগে থাকেন, আমাদের সরকারি হাসপাতাল গুলোতে কিন্তু জরায়ুর মুখে পরীক্ষা করা হয়। যেটাকে আমরা বায়োটিস বলে থাকি এবং বিয়ের পর একটা নির্দিষ্ট সময় অন্তর এই টেস্টা অবশ্যই সকলেরই একবার করা উচিত।

You Also Like:

Source:
Dr. Aklima Zakaria Zinan
MBBS (Dhaka Medical College), MCPS, FCPS
Assistant Professor Gynaecology & Obstetrics
– Shahabuddin Medical College & Hospital
– Consultant, LifeSpring Institute

মেয়েদের মাসিক চলাকালীন সময় কিভাবে সহবাস করতে হয়
মেয়েদের মাসিক চলাকালীন সময় কিভাবে সহ * বাস করতে হয়
বাসর রাতে ভার্জিন মেয়ে চেনার উপায়
বাসর রাতে ভার্জিন মেয়ে চেনার উপায়
Admin
the authorAdmin
I hope you are enjoying this article. Thanks for visiting this website.